ডেভসটিমের সাহায্যে আজ আমি সফল ফ্রিল্যান্সার!

প্রথমে আমার পরিচয় দিয়ে শুরু করছি, আমি বজলুর রহমান বিটিসিএল এর ইঞ্জিনিয়ার। বর্তমানে একজন সফল ফ্রিল্যান্সার, আজ আমি আপনাদের আমার ফ্রিল্যান্স ক্যারিয়ারের গল্পটা জানাবো।

সরকারী চাকুরী হলেও যা মাইনে পেতাম তা দিয়ে মোটামুটি ভাবে সংসার চলে যেত কিন্তু স্বাভাবিক জীবনযাপনের বাইরে নিজেকে সবদিক দিয়ে গুছিয়ে শখগুলো কোনভাবেই পুরন করা হয়ে উঠতো না। একপর্যায়ে ভাবলাম শেয়ার ব্যবসা শুরু করলে কেমন হয়, অবশেষে ব্যাংক থেকে ঋণ গ্রহন করে আমি ব্যবসা শুরু করলাম।

 Bazlur Rahman

সবকিছু মোটামুটি ভালই চলছিলো কিন্তু হঠাৎ মারাত্মক কিছু ভুলে কিছুদিনের মধ্যেই আমার ব্যবসাতে ধস নামলো আর আমি আবার সেই আগের জায়গাতে ফিরে এলাম। নতুন করে চিন্তা কাজ করছে, কি করে আমার সংসার চলবে আর তার উপর আবার ব্যাংকের ঋণের বোঝা। ঠিক বুঝে উঠতে পারছিলাম না কি করবো। শেষমেষ যোগদান করলাম ডেসটিনি ২০০০ লিমিটেডে, যার সম্বন্ধে কম বেশি সবাই জানেন। বলতে গেলে সেখান থেকেও আমি নিরাশ হয়ে ফিরলাম। এরপর আমার গ্রামের বাড়ির একজন আত্মীয় আমাকে বললো, সে ডুলান্সার.কমে কাজ করতে চায়, এখানে অ্যাকাউন্ট খুলতে ৭৫০০/-টাকা খরচ হবে আর প্রতি দিন ৫০ ডলার আয় হবে। করবে কিনা? আমি এসব বিষয়ে জানা না থাকায় সায় দিলাম না। পত্রিকাতে একটা বিজ্ঞাপন দেখে একদিন একটি সেমিনারে অংশগ্রহন করলাম, সেটিও ছিলো ডুল্যান্সারেরই, সেখান থেকে বলা হল কাজ তেমন কিছুই না আমার মতো আরও ৫ জনকে সেই কোম্পানিতে জয়েন করাতে পারি তবে তারা আমাকে বেশ ভালো কমিশনের ব্যবস্থা করে দেবে। আমার কাছে বিষয়টা ভালো লাগলো না, যথেস্ট সন্দেহ হওয়ায় এই কোম্পানিকে ভণ্ড বলে মনে হল। শেষ চলে আসলাম ওখান থেকে। আমার আত্মীয়কে সরাসরি জানিয়ে দিলাম যে, আমি তাদের সাথে কাজ করবো না।

যেভাবে আমি ফ্রীলান্সার জগতে প্রবেশ করলাম:

খোঁজাখুজি চালু রাখলাম, সময়টা ছিল ২০১২ সালের এপ্রিল মাসের দিকে প্রথম আলোতে বিডিএসওএন পক্ষ থেকে ফ্রিল্যান্স আউটসোর্সিং এর উপর সেমিনার হবে এমন নিউজ পড়লাম। দৃঢ়ভাবে সিদ্ধান্ত নিলাম ওখানে জয়েন করবোই। ঠিক সময় মতো আমি ওখানে পৌঁছে গেলাম এবং বক্তা ছিলেন মুনির হাসান। সেমিনারে জানতে পারি ফ্রিল্যান্সিং সম্পর্কে। আমাদের দেশের প্রেক্ষাপটে সুযোগ কেমন, কি কি জানতে হয়, কিভাবে শুরু করা যেতে পারে জানলাম বিস্তারিত।

সিদ্ধান্ত নিয়ে নিলাম, আমাকে যেভাবেই হোক কাজ শিখে ফ্রিল্যান্সিংয়ে নামতে হবে। কিন্তু এখন মাথায় সবচেয়ে বড় প্রশ্ন ভর করলো, কাজ কোথা থেকে শিখবো? কোন ধারনাই ছিলো না এসব বিষয়ে। এরপর আমি সন্ধান পেলাম বাংলাদেশের স্বনামধন্য ফ্রিল্যান্স প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান ডেভসটিম ইনিস্টিটিউট এর। সময় করে চলে গেলাম ডেভসটিমে, পরিচয় হল “তাহের চৌধুরী সুমন” সাহেবের সাথে যিনি ওখানকার সিইও এবং একজন বড় মাপের ইন্টারনেট মার্কেটার। আমার কাছে মনে হল সত্যি অসাধারণ একজন ইনফ্লুয়েন্সার উনি। বুঝিয়ে দিলেন কোন কাজটা আমার জন্য ভালো হবে, কিভাবে শুরু করতে পারি এসব বিষয়ে। উনার উপদেশ ছিলো এসইওটাই যেন ভালো করে শিখি। ভর্তি হয়ে গেলাম, আমার আর্থিক সমস্যার কারনে উনি আমাকে কিস্তিতে তাদের কোর্স ফি দেবার ব্যবস্থা করে দিলেন, সেখান থেকেই শুরু।

 Bazlur Rahman

কোর্স চলাকালীন কিছু মডিউল শেষে তাহের সাহেব আমাদের উপদেশ দিলেন বিভিন্ন মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট খুলতে, সোশ্যাল প্লাটফর্ম আর ইন্টারন্যাশনাল ফোরাম গুলোতে একটিভ হতে। আমি খুব ভালো করে জানতাম মার্কেটপ্লেস গুলোতে কিভাবে কাজ করবো। একদিন উনার পার্সোনাল মেন্টরিং নিয়ে ওডেস্ক.কমে প্রোফাইল সাজিয়ে বিড করা শুরু করলাম। প্রথম দিকে কাজ পাচ্ছিলাম না, এরি মধ্যে একদিন আমার স্ত্রী বলল যে এইসব বাদ দিয়ে অন্য কোন পার্ট টাইম কাজ খুজতে। আমি তাতে হতাশ হয়নি বরং তাকে ভালো করে বুঝিয়ে বলেছি যে, এটি একমাত্র কাজ যা করে খুব স্বাধীন ভাবে জীবন যাপন করা সম্ভব। বিড করতে করতে একদিন হুট করে একটি কাজ পেয়ে গেলাম আর কাজটি ছিল কিওয়ার্ড রিসার্চের। সেটি ছিল আমার প্রথম কাজ আর তাহের সাহেবের সাহায্যে আমি খুব  ভালো করে কাজটি শেষ করতে পারেছিলাম।

এরপর আর আমাকে পেছনে তাকাতে হয়নি। এখন আমি খুব সুনামের সাথে আমার কাজ করে যাচ্ছি আর মার্কেটপ্লেসে আমার প্রতি ঘণ্টার মূল্য এখন ১০$ ডলার, আর এখন পর্যন্ত আমি প্রায় ৩০০০$ ডলার মতো ইনকাম করেছি। এই সবকিছুই সম্ভব হয়েছে একমাত্র ডেভসটিমের কল্যাণে আর আমার সাথে সমসময় আমি তাহের সাহেবকে পেয়েছি।

সত্যি আমি তাদের প্রতি চির কৃতজ্ঞ, তাদের সাহায্য না পেলে হয়তো কোনদিন আমি এই পর্যন্ত আসতে পারতাম না। শুভকামনা ডেভসটিম পড়িবারের সকলের জন্য……ধন্যবাদ।

Comments

  1. Excellent , Great career history for Freelancing professional I have to very happy sharing this history for publishing internet then every man looking and reading very helpful to his list and i understand this position very help us DevsTeams institute (Taher vi , Sumon vi) .so at last surely speck Useful information shared..Iam very happy to read this article..thanks for giving us nice info.Fantastic walk-through. I appreciate this post.

    • 12:34 pmby I completely agree, fdiinng great clients usually comes from mingling around with people ans society and not from job boards, I too, learned this the hard way!!Wonderful read, thanks for posting!

  2. Sadrul Arefin says:

    Am impressed.I wanna grave this course.Bt I have only the basic knowledge on computer.Can i do the course?Pls tell me.Am interested in freelacing

  3. Really I am inspired listening your story. I am lucky to say that recently I’ve admitted in Devsteam. I am 100% Confident that I’ll build up my freelancing career holding the hand of Devsteam. Best of luck Md. Bazlur Rahman.

    • November 17, 2009 4:41 pm by Sound advice Danny. By far the hrdseat thing about freelancing is dealing with the stuff that you’re not an expert in (and for us designers that means the business side. If only we could just focus 100% on our work and not have to worry about all the extra business stuff! Heh, I guess that’s the trade-off in freelancing though.

  4. Bishwajit Mondal says:

    I have heard your success story from Taher Chowdhury Sumon Bhai. I was a student of 4th Batch of Devsteam. It is a great inspiring story. I appreciate you. Your hard work and dedication give you a road to reach the goal. Special thanks for you as well as Taher Chowdhury Sumon. Thanks again and again.

  5. Congratulation. Great guys of Bangladesh. Wish you all the best. I am also on the way to you.

  6. Congrats man!!!!!!!!!!! Greatly motivated as a beginner. I also heard that Taher saheb of DevTeam is very much helpful………really nice

  7. Congrast…!!!!
    U r so lucky that u live in Dhaka where you get such kind of DevsTeam institute where u got proper guidance. i have been engaged in this sector approximately one year but still now the result is zero. I didn’t get any satisfactory guideline from any freelancing institute in chittagong…….Anyway, Best of good luck for u

Speak Your Mind

*