সফলতার গল্পঃ ডেভসটিম ইনস্টিটিউট

ফ্রিল্যান্স সেক্টরে নতুনদের সঠিক গাইডলাইন এবং উৎসাহ-উদ্দীপনা যোগাতে ডেভসটিম ইনস্টিটিউট সর্বদাই নিবেদিত। ফ্রিল্যান্সিং এর মাধ্যমে তরুনরা দেশের অর্থনৈতিক চালিকা শক্তিকে এগিয়ে নিয়ে বেকারত্ব বিমোচনে গুরুত্বপূর্ন ভূমিকা রাখতে পারে। সেই স্বপ্ন বাস্তবায়নে ডেভসটিম পরিবার নিরলস কাজ করে যাচ্ছে। দীর্ঘ ৩ বছরের যাত্রায় অসংখ্য স্বপ্নবাজ তরুনদের পদচারনায় মুখরিত করে রেখেছে ডেভসটিমের ইনস্টিটিউটের আঙিনা। অনেক তরুন আজ এখান থেকে সঠিক গাইডলাইন পেয়ে হয়েছে অর্থনৈতিকভাবে স্বাবলম্বি। নতুনদের এই সেক্টরে অনুপ্রানিত করতে সেইসব সফল ফ্রিল্যান্সারদের গল্প নিয়ে ডেভসটিম ইনস্টিটিউট উদ্যোগ নিয়েছে কয়েক পর্বের ধারাবাহিক প্রতিবেদন প্রকাশের। তারই ধারাবাহিকতায় আজকে প্রকাশিত হচ্ছে ডেভসটিম ইনস্টিটিউটের ওয়ার্ডপ্রেস থিম ডেভলপমেন্ট প্রশিক্ষনের প্রাক্তন ছাত্র মনিষ চাকমার সফলতার গল্প। চলুন জেনে নেওয়া যাক ফ্রিল্যান্স জগতে তার  উত্থান এবং সফলতার গল্পঃ

মনিষ চাকমা-

আমি মনিষ চাকমা, থাকি রাঙ্গামাটিতে। ডুয়েট  থেকে BSC in Eng. পাশ করেছি। বর্তমানে SmartSites নামক একটি কোম্পানিতে WordPress Developer হিসেবে ফুল টাইম জবে কর্মরত আছি।

আমার ফ্রিল্যান্সিং এর শুরুটা বলতে গেলে ডুয়েট এর ১ম বর্ষে থাকা অবস্থায়। যদিও ডিপ্লোমাতে আমার সাবজেক্ট ছিলো কম্পিউটার, কিন্তু তেমন কোন প্রাক্টিক্যাল নলেজ আমার ছিল না। আর ডুয়েট এ প্রথমদিকে বেশিরভাগই থিওরি পড়াতো। তাই আমি ঢাকার একটা ট্রেনিং সেন্টার থেকে ডাটা এন্ট্রি টাইপের কাজ শিখে নিলাম। তখন থেকেই মুলত ফ্রিল্যান্সিং জগতে প্রবেশ করা।

10487194_618417774923472_1120788168354370780_n

প্রথম দিকে মাইক্রোওয়ার্কারসে কাজ করতাম। এরপর ওডেস্কে কাজ করা শুরু করি। পার্ট টাইম ডাটা এন্ট্রি কাজ করে সেই সময়ে মাসে ২০০০-৩০০০ টাকার মত ইনকাম করতাম। কিন্তু আমি কোনভাবেই এই আর্নিং নিয়ে সন্তুষ্ট হতে পারছিলাম না। ভাবতাম এমন কিছু কি করা যায় না যেটা আমার সাবজেক্টের সাথে মিলে। যে কাজ করলে আমি একটা সুন্দর ক্যারিয়ার গড়তে পারবো। তাই অনেক ভেবে চিন্তে ওয়েব প্রোগ্রামিং শেখার সিদ্ধান্ত নিলাম । যেহেতু C Programming সম্পর্কে ধারনা ছিল, তাই w3school থেকে বেসিক HTML, CSS শিখে নিলাম। কিন্তু নিজে নিজে এভাবে শিখে আমার নলেজ বেশিদূর এগোতে পারছিলো না। তাই এমন একজনকে খুজছিলাম যে নিজেও কাজ করছে আর আমাকেও হাতে কলমে কাজ শিখাতে পারবে।

এর মধ্যে একদিন ফেসবুকে সুমন ভাইয়ের ব্যাপারে জানতে পারলাম আর সেখান থেকেই মূলত ডেভসটিমের সাথে আমার পরিচয়। এরপর খোজ নিলাম ওয়ার্ডপ্রেস থিম ডেভলপমেন্ট এর ট্রেইনার ইউনুস ভাই সম্পর্কে । ওডেস্কে তার প্রোফাইল দেখলাম।তখনই নিশ্চিত হলাম, ডেভসটিমই পারবে আমাকে সঠিক গাইডলাইন দিতে।

এরপরই ওয়ার্ডপ্রেস থিম ডেভলপমেন্ট কোর্সে ভর্তি হলাম। আমার যেহেতু ওডেস্কে আগেই ভাল ফিডব্যাক ছিল তাই কাজ পেতে তেমন সময় লাগে নি। সম্ভবত কোর্স শেষ করার ১-২ মাসের মধ্যে ওয়ার্ডপ্রেস রিলেটেড প্রথম কাজ পেয়েছিলাম এবং সেই কাজে আমি 5 স্টার ক্লাইন্ট ফিডব্যাক পাই। আমি এখন পর্যন্ত ওডেস্কে ৬৮ টার মত কাজ কমপ্লিট করেছি।

Capture Manish

বর্তমানে আমি যেই কোম্পানির সাথে কাজ করছি এরাই আমাকে সবসময়ই কাজ দেয়। তাই ওডেস্কে নিয়মিত কাজ করা হয় না। তবে ওডেস্কে  আমার দুই-তিনটা ফিক্সড ক্লাইন্ট আছে। মাঝে মাঝে তাদের কাজ করে দেই।

এখন এই ফ্রিলান্সিংটাই আমার প্রধান পেশা। ভবিষ্যত নিয়ে বলতে পারবো না তবে ফ্রিলান্সিং করতেই থাকব পার্ট টাইম অথবা ফুল টাইম।

আর ডেভসটিম সম্পর্কে নতুন করে কিছু বলার নেই, তবে আমি সারা জীবন ডেভসটিম এর মেম্বারদের বিশেষ করে ইউনুস ভাই এর কাছে ঋণী হয়ে থাকব। আমি আমার এই সংক্ষিপ্ত ক্যারিয়ারে যা করেছি তা সবই ওনাদের অবদান। ধন্যবাদ ডেভসটিম।

Speak Your Mind

*